Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ৩০ মার্চ ২০২৩

উদ্ভাবনী প্রকল্পসমূহ

 

তুলা উন্নয়ণ বোর্ড কর্তৃক ইতঃপূর্বে বাস্তবায়িত উদ্ভাবনী ধারণা, সহজিকৃত ও ডিজিটাইজকৃত সেবার ডাটাবেজ

 

 

ক্রম. নং

ইতঃপূর্বে বাস্তবায়িত উদ্ভাবনী ধারণা, সহজিকৃত ও ডিজিটাইজকৃত সেবা্/আইডিয়ার নাম

সেবা্/আইডিয়ার সংক্ষিপ্ত বিবরণ

বাস্তবায়ন সময়

সেবা্/আইডিয়াটি কার্যকর আছে কি-না/ না থাকলে কারণ

সেবা গ্রহীতাগণ প্রত্যাশিত ফলাফল পাচ্ছে কি-না

সেবার লিংক

মন্তব্য

উদ্ভাবনী উদ্যোগ

০১.

কম্বান্ড পাওয়ার স্প্রেয়ার কাম কটন হার্ভেস্টার

সাধারণত কৃষক কর্তৃক ব্যবহৃত পাওয়ার স্প্রেয়ার শুধু কীটনাশক বা অন্যান্য বালাইনাশক প্রয়োগের ক্ষেত্রে ব্যবহার করা যায়। কিন্তু যন্ত্রটি একটু পরিবর্তন করে তুলা উত্তোলনের কাজে ব্যবহার করা যায়। যার ফলে একই মেশিন দ্বারা কৃষকগণ ২ টি গুরুত্বপূর্ণ কাজ সম্পাদন করতে পারেন।

২০২১-২২ অর্থ বছর

সেবাটি চলমান রয়েছে।

২০২১-২২ অর্থ বছরে তুলা উন্নয়ন বোর্ডের ৪ টি জোনাল কার্যালয়ে পাইলটিং করা হয়েছে।

সেবা গ্রহীতাগণ প্রত্যাশিত ফলাফল পাচ্ছে

প্রযোজ্য নয়

 

০২.

তুলা চাষে সাশ্রয়ী স্প্রে-মেশিন উদ্ভাবন

একটি ন্যাপসেক স্প্রেয়ারের সিঙ্গেল নজেল দিয়ে স্প্রে করলে তা তুলা গাছের একটি সারি/লাইনের কীটনাশক প্রয়োগ করা যায়। এসময় ন্যাপসেক স্প্রেয়ারের ট্যাঙ্কিটি (১০ লিঃ) বাহকের কাঁধে বহন করতে হয় ও হাতে পাম্প করতে হয় যার ফলে বাহকের পরিশ্রম বেশী হয় ফলে কাঙ্খিত ফলাফল /কর্মক্ষমতা কমে যায়। এই সমস্যা সমাধানের লক্ষ্যে দুই চাকা বিশিষ্ট একটি ঠেলা সাইকেলে সংযোজিত ১০ লি. ট্যাঙ্ক ও ০২ টি নিয়ন্ত্রণযোগ্য নজেলের সাহায্যে ০২ লাইন ফসলে একই সময়ে কীটনাশক/ ঔষধ প্রয়োগ করা হয়। সাইকেলের চাকার ঘূর্ণনে যন্ত্রটিঅটো পাম্প হয় তাই বাহককে হাতের সাহায্যে মেশিনটি পাম্প করার প্রয়োজন হয় না ফলে বাহকের কর্মদক্ষতা বৃদ্ধি পায়। কম সময়ে অধিক কাজ সম্পূর্ন হয়।

২০২০-২১ অর্থ বছর

সেবাটি চলমান রয়েছে।

২০২১-২২ অর্থ বছরে তুলা উন্নয়ন বোর্ডের ৬ টি জোনাল কার্যালয় ও ৫ টি গবেষণা খামারে রেপ্লিকেশন করা হয়েছে।

সেবা গ্রহীতাগণ প্রত্যাশিত ফলাফল পাচ্ছে

প্রযোজ্য নয়

 

০৩.

তুলাচাষী প্রশিক্ষণ স্কুল

তূলাচাষ সম্পর্কিত সকল ভিডিও একত্রিত করে ইউনিট অফিসারকে দেওয়া। ইউনিট অফিসার বিভিন্ন কৃষক সমাবেশে সেগুলো প্রদর্শন করবে। প্রয়োজনে ইউনিট অফিসার চাষীদের মোবাইলে ভিডিও সরবরাহ করবে। সংশ্লিষ্ট ইউনিয়ন ডিজিাল সেন্টারের মাধ্যমে একটি নিদিষ্ট দিনে সেটা প্রদর্শনের ব্যবস্থা করা। প্রয়োজনে প্রতিটি তুলা উৎপাদন ব্লকে একাধিক কৃষক প্রতিনিধি তৈরী করে তাদের মাধ্যমে অন্যান্য সাধারন কৃষকদের জানানো। ইউটিউব চ্যানেলে আপলোড দেওয়া।

২০১৯-২০ অর্থ বছর

সেবাটি চলমান রয়েছে।

২০২১-২২ অর্থ বছরে তুলা উন্নয়ন বোর্ডের যশোর জোনাল কার্যালয়ের ২০ টি ইউনিটে রেপ্লিকেশন করা হয়েছে।

সেবা গ্রহীতাগণ প্রত্যাশিত ফলাফল পাচ্ছে

প্রযোজ্য নয়

 

০৪.

পোকা দমনে পরিবেশ বান্ধব ইয়োলো কার্ডের ব্যবহার

প্রথাগত পদ্ধতিতে তুলার শোষক পোকা নিয়ন্ত্রনে অধিক কীটনাশক প্রয়োগ করা হয় যা অধিক ব্যয় ও সময় সাপেক্ষ এবং পরিবেশের জন্য ক্ষতিকর। তুলা ক্ষেতে পোকার উপস্থিতি বা আক্রমনের মাত্রা নির্ধারণের জন্য হলুদ রং এর আঠালো ফাঁদ স্থাপন (বিঘা প্রতি ৪ টি) করা হবে। পরবর্তীতে মৃত পোকার সংখ্যা গণনাপূর্বক কীটনাশকের প্রয়োজনীয়তা যাচাই করে কীটনাশকের ধরণ বাছাই করে কীটসাশক প্রয়োগ করা হবে।

২০১৯-২০ অর্থ বছর

সেবাটি চলমান রয়েছে।

 

সেবা গ্রহীতাগণ প্রত্যাশিত ফলাফল পাচ্ছে

প্রযোজ্য নয়

 

০৫.

আমার পরিবেশ পরিচ্ছন্ন রাখব

আবাসিক এলাকায় প্রতি বাসায় একটি সবুজ বালতি ও একটি লাল বালতি থাকবে। সবুজ বালতিতে পঁচনশীল আবর্জনা ও লাল বালতিতে অপঁচনশীল আবর্জনা সংরক্ষণ করা হবে।প্রতিদিন নিদিষ্ট সময়ে আবর্জনা অপসারনের জন্য আবর্জনাবাহী ভ্যান যাবে।সবুজ বালতিতে সংরক্ষিত পঁচনশীল আবর্জনা   ভ্যানে জমা করা হবে এবং অপঁচনশীল আবর্জনা বস্তায় জমা  করা হবে। পঁচনশীল আবর্জনা সার তৈরীর জন্য নির্মিত হাউজে জমা করা হবে। অপঁচনশীল আবর্জনা একটি ডাস্টবিনে সংরক্ষণ করা হবে।যা পরে নষ্ট করা ফেলা হবে। পঁচনশীল আবর্জনা প্রক্রিয়াজাতকরণ করে আবর্জনা  পঁচা সার তৈরী করা হবে। যা পরে খামারে চাষাবাদের সময়  সার হিসেবে ব্যবহার করা হবে।

২০১৮-১৯ অর্থ বছর

সেবাটি চলমান রয়েছে।

তুলা গবেষণা প্রশিক্ষণ ও বীজ বর্ধণ খামার, শ্রীপুর, গাজীপুরে ২ বছর পাইলটিং করা হয়েছে। ২০২২-২৩ অর্থ বছর হতে তুলা উন্নয়ন বোর্ডের সকল খামারে রেপ্লিকেশন করা হবে।

সেবা গ্রহীতাগণ প্রত্যাশিত ফলাফল পাচ্ছে

প্রযোজ্য নয়

 

০৬.

আঁশতুলা খুচরা বিক্রয়ে ওয়ান-স্টপ সার্ভিস

দৈনন্দিন ব্যবহারের জন্য খুচরা ক্রেতা আশঁতুলা ক্রয়ের জন্য আবেদন করলে স্টোর ইনচার্জ কটন এগ্রোনমিস্টের নিকট আশঁতুলার মজুদ সম্পর্কে অবহিত করেন। কটন এগ্রোনমিস্টের অনুমোদন পর আবেদন স্টোর ইনচার্জের নিকট প্রেরণ করেন স্টোর ইনচার্জ কমিটির উপস্থিতিতে আশঁতুলা বিক্রয় করেন। দাপ্তরিক কারনে কটন এগ্রোনমিস্ট অন্যত্র থাকলে ক্রেতা সেদিন আশঁতুলা ক্রয় করতে পারে না ফলে পুনরায় আসতে হয়, আশঁতুলা ক্রয়ে দীর্ঘসূত্রিতা সৃষ্টি হয় এবং ক্রেতার সময়, খরচ ও যাতায়াত বেড়ে যায়। এই সমস্যার সমাধানের লক্ষ্যে কটন এগ্রোনমিস্ট ক্রিয় কমিটি ও স্টোর ইনচার্জ সমন্বয়ে খুচরা আশঁতুলা বিক্রয় সেল গঠন করবেন।খামারে প্রধান ফটকে ব্যানার টানিয়ে জনগণকে আশঁতুলা বিক্রয়ের তথ্য অবহিত করা হবে।একটি চাহিদাপত্র তৈরী করা হবে ক্রেতা বিক্রয় সেলে আগমন করত সেলের সহযোগীতায় ফর্ম পূরণপূর্বক তাৎক্ষনিকভাবে দাখিল করতে পারবেন।বিক্রয় সেল তাৎক্ষনিক আশঁতুলার মজুদ যাচাইপূর্বক ওয়ানস্টপ বিক্রয় সেবা প্রদান করবেন।

২০১৭-১৮ অর্থ বছর

সেবাটি চলমান রয়েছে।

 

সেবা গ্রহীতাগণ প্রত্যাশিত ফলাফল পাচ্ছে

প্রযোজ্য নয়

 

০৭.

বীজতুলা বিক্রয় ই-সেবা

ইউনিট অফিস কর্তৃক তুলাচাষীর নাম ঠিকানা সহ ডাটাবেজ তৈরি করে ডাটা জোন অফিসে প্রেরণ করবে। পরবর্তীতে প্রধান তুলা উন্নয়ন কর্মকর্তা, চাষীর এবং তুলা চাষের তথ্য জিনার প্রতিনিধিকে প্রেরণ করবে এবং জিনার কর্তৃক তুলা ক্রয়ের তারিখ, সময় এবং স্থান সংশ্লিষ্ট ইউনিট অফিসার এবং চাষীকে ও ইউনিট অফিসার কর্তৃক চাষীকে এসএমএস এর মাধ্যমে প্রেরণ করবে। এইভাবে তুলাচাষীগণ সহজেই বীজতুলা বিক্রয় করতে পারবে।

২০১৭-১৮ অর্থ বছর

সেবাটি চলমান রয়েছে।

সেবা গ্রহীতাগণ প্রত্যাশিত ফলাফল পাচ্ছে

প্রযোজ্য নয়

 

০৮.

চাষীর দোরগোড়ায় তুলাচাষ প্রযুক্তি

তুলা উন্নয়ন বোর্ড ইউনিট কার্যালয়ে ব্লক ভিত্তিক চাষীদের দল গঠন করে প্রতি সপ্তাহে আলোচনার মাধ্যমে হাতে কলমে সমস্যার সমস্যার সমাধান করা হবে।

২০১৭-১৮ অর্থ বছর

সেবাটি চলমান রয়েছে।

সেবা গ্রহীতাগণ প্রত্যাশিত ফলাফল পাচ্ছে

প্রযোজ্য নয়

 

সেবা সহজিকরণ

০৯.

তুলার বালাইনাশক ট্রায়ালের অনুমোদন

প্রতিটি মৌসুমে গড়ে প্রায় ৭০ টি বেসরকারী কীটনাশক/বালাইনাশক কোম্পানী তাদের বিভিন্ন বালাইনাশক/কীটনাশক এর ট্রায়ালের জন্য তুলা উন্নয়ন বোর্ডে আবেদন করেন। এই ট্রায়ালের আবেদন প্রক্রিয়া পূর্বে অনেক দীর্ঘমেয়াদী ছিল যা সেবা সহজিকরণের মাধ্যমে মাত্র ১০ দিনের মধ্যে ট্রায়ালের অনুমোদন সেবাগ্রহীতাদের দেওয়া হয়ে থাকে।

২০২১-২২ অর্থ বছর

সেবাটি চলমান রয়েছে।

নতুন প্রসেস ম্যাপ অনুযায়ী সেবা প্রদান কার্যক্রম চলছে।

সেবা গ্রহীতাগণ প্রত্যাশিত ফলাফল পাচ্ছে

প্রযোজ্য নয়

 

১০.

তুলা উন্নয়নে ই-রিপোর্টিং

তুলা উন্নয়ন বোর্ডের মাঠ পর্যায়ের কার্যালয়সমূহ কর্তৃক বাস্তবায়ীত  প্রদর্শনী, কৃষক প্রশিক্ষণ, মাঠ দিবস, চাষী র‌্যালী এর প্রতিবেদন সদর দপ্তের সময়মত প্রেরণে জটিলতা দূর করার জন্য কার্যক্রম টি গৃহীত হয়।

২০২০-২১ অর্থ বছর

সেবাটি চলমান রয়েছে।

 

সেবা গ্রহীতাগণ প্রত্যাশিত ফলাফল পাচ্ছে

প্রযোজ্য নয়

 

১১.

অনলাইন চাকুরির আবেদন

তুলা উন্নয়ন বোর্ডের নিয়োগ পরীক্ষায় পরীক্ষার্থীগণ পূর্বে সরাসার এসে আবেদন করতেন এবং এই প্রক্রিয়া অনেক দীর্ঘ ছিল ও সময়সাপেক্ষ ছিল। এই সমস্যা সমাধানের জন্য তুলা উন্নয়ন বোর্ডের নিয়োগ পরীক্ষার আবেদন অনলাইন পদ্ধতিতে করায় আবেদন প্রক্রিয়া সহজতর হয়েছে।

২০১৯-২০ অর্থ বছর

সেবাটি চলমান রয়েছে।

 

সেবা গ্রহীতাগণ প্রত্যাশিত ফলাফল পাচ্ছে

প্রযোজ্য নয়

 

১২.

অনলাইন বিভাগীয় ঋণ

তুলাচাষীরা তুলাচাষে সহায়তার জন্য বিভাগীয় ঋণ গ্রহণ করে থাকে। এই ঋণ গ্রহন পদ্ধতি সহজতর করার জন্য অনলাইনে বিভাগীয় ঋণ বিতরনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

২০১৮-১৯ অর্থ বছর

সেবাটি চলমান রয়েছে।

সেবা গ্রহীতাগণ প্রত্যাশিত ফলাফল পাচ্ছে

http://services.cdb.gov.

bd/FarmerRegistration.aspx

 

১৩.

অনলাইন চাষী রেজিস্ট্রেশন

তুলাচাষীদের তালিকা প্রস্তুত করার লক্ষ্যে অনলাইনে চাষী রেজিস্ট্রেশনের কার্যক্রমটি গ্রহন করা হয়। এর ফলে কৃষকগণ সহজেই অনলাইনে রেজিস্ট্রেশন করতে পারে এবং অন্যান্য সহায়তা পাওয়া সহজতর হয়া

২০১৮-১৯ অর্থ বছর

সেবাটি চলমান রয়েছে।

 

সেবা গ্রহীতাগণ প্রত্যাশিত ফলাফল পাচ্ছে

http://services.cdb.gov.

bd/FarmerRegistration.aspx

 

সেবা ডিজিটাইজেশন

১৩.

তুলার ফলন নির্ণয়

তুলার সম্ভাব্য ফলন নির্ণয়ে কৃষকরা সহ তুলা উন্নয়ন বোর্ডের মাঠ কর্মীগণ অনেক সমস্যার সম্মুখীন হন। এই সমস্যা সমাধানের লক্ষ্যে তুলা উন্নয়ন বোর্ড কর্তৃক “তুলার ফলন নির্ণয়” নামক মোবাইল অ্যাপটি চালু করা হয়।

২০২১-২২ অর্থ বছর

সেবাটি চলমান রয়েছে।

 

সেবা গ্রহীতাগণ প্রত্যাশিত ফলাফল পাচ্ছে

Google Play store

 

১৪.

তুলার উন্নয়নে ই-রিপোর্টিং

তুলা উন্নয়ন বোর্ডের মাঠ পর্যায়ের কার্যালয়সমূহ কর্তৃক বাস্তবায়ীত  প্রদর্শনী, কৃষক প্রশিক্ষণ, মাঠ দিবস, চাষী র‌্যালী এর প্রতিবেদন সদর দপ্তের সময়মত প্রেরণে জটিলতা দূর করার জন্য কার্যক্রম টি গৃহীত হয়।

২০২০-২১ অর্থ বছর

সেবাটি চলমান রয়েছে।

 

সেবা গ্রহীতাগণ প্রত্যাশিত ফলাফল পাচ্ছে

http://services.cdb.gov.

 

ক্ষুদ্র উন্নয়ন প্রকল্প

১৫.

সাপ্তাহিক কার্যতালিকা

 তুলা উন্নয়ন বোর্ডের সকল দাপ্তরিক কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে সাপ্তাহিকভাবে কার্যতালিকা প্রণয়ন করে সে অনুসারে সকল কাজ সম্পাদন করা হয়।

২০২০-২১ অর্থ বছর

সেবাটি চলমান রয়েছে।

সেবা গ্রহীতাগণ প্রত্যাশিত ফলাফল পাচ্ছে

প্রযোজ্য নয়

 

১৬.

মোবাইল এস.এম.এস এর মাধ্যমে তুলাচাষের সম্প্রসারণ বার্তা প্রেরণ

অনেক সময় জরুরীবার্তা কৃষক পর্যায়ে সরাসরি স্বাক্ষাতের মাধ্যমে পৌছানো সম্ভব হয় না। তাই জরুরী সম্প্রসারণ বার্তা কৃষক পর্যায়ে দ্রুত পৌছানোর লক্ষ্যে মোবাইল এস.এম.এস এর মাধ্যে বার্তা প্রেরণ করা হয়।

২০১৯-২০ অর্থ বছর

সেবাটি চলমান রয়েছে।

সেবা গ্রহীতাগণ প্রত্যাশিত ফলাফল পাচ্ছে

প্রযোজ্য নয়

 

১৭.

তুলা উন্নয়ন বোর্ড. সদর দপ্তরের টয়লেটে হুক/হ্যাঙ্গার স্থাপন

তুলা উন্নয়ন বোর্ড. সদর দপ্তরের টয়লেটে হুক/হ্যাঙ্গার স্থাপন করা হয়েছে যার ফলে ব্যাগ বা অন্যান্য জিনিস ঝুলায়ে রাখা সম্ভব।

২০১৮-১৯ অর্থ বছর

সেবাটি চলমান রয়েছে।

সেবা গ্রহীতাগণ প্রত্যাশিত ফলাফল পাচ্ছে

প্রযোজ্য নয়